ঢাকা, সোমবার, ১০ মে, ২০২১

হাত কোমল রাখার উপায়

প্রাণঘাতী করোনা মহামারির কারণে পাল্টে গেছে মানুষের জীবনযাপনের রীতি। প্রতি মুহূর্তে তাড়া করে বেড়াচ্ছে সংক্রমণের ভয়। একাধিক ভ্যাকসিন থাকা সত্ত্বেও সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা এখন পর্যন্ত কমছে না।


করোনা থেকে সুরক্ষার জন্য মানুষ বাইরে গেলেই মাস্ক পরছে। সঙ্গে থাকছে স্যানিটাইজার। চিকিৎসকরা বার বার সাবান দিয়ে হাত পরিষ্কার করার ব্যাপারেও সতর্ক করছেন। কিন্তু বার বার হাত পরিষ্কারের কারণে অনেকের হাত রুক্ষ হয়ে যাচ্ছে। হারিয়ে যাচ্ছে কোমলতা।


হাতের কোমলতা ফেরানোর কিছু টিপস দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা-


বাইরে যান প্রয়োজনীয় কাজে


মহামারি পরিস্থিতিতে প্রয়োজনীয় কাজ ছাড়া বাইরে যাওয়া উচিত নয়। অফিসে যাওয়া, বাজার করা কিংবা অন্য কোনো প্রয়োজনীয় কাজে অনেক পেশাজীবী মানুষকে বের হতে হয়। তবে অকারণ ঘোরাঘুরি করা যাবে না।


হ্যান্ড ওয়াশ ব্যবহার করুন


আধুনিক সময়ে প্রায় সবার বাসায় হ্যান্ড ওয়াশ দেখা যায়। সাবান দিয়ে বার বার হাত পরিষ্কার করার কারণে অনেকেই কোমলতা হারাচ্ছেন। হাতের কোমলতা রাখার জন্য হ্যান্ড ওয়াশ ব্যবহার করা উচিত।


ক্রিম মাখুন


হাত পরিষ্কারের আগে ক্রিম মেখে নিন। এতে হাত আরও কোমল হয়। যাদের হাত রুক্ষ প্রকৃতির তারা হাত পরিষ্কারের আগে ক্রিম মেখে নেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও হাত পরিষ্কারের আগে ক্রিম মাখার কথা বলেছেন। তবে গরমের সময় অতিরিক্ত ক্রিম মাখা ঠিক নয়। এতে হতের ক্ষতি হতে পারে।


তেল মালিশ করুন


হাতের কাছে ক্রিম না থাকলে তেল মালিশ করতে পারেন। হাত পরিষ্কারের আগে পরিমাণে অল্প তেল মেখে নিতে পারেন। এতে সুগন্ধও ছড়াবে এবং হাতও ভালো থাকবে। মনে রাখবেন, মহামারির সময়ে সুস্থ থাকাটাই গুরুত্বপূর্ণ। তাই নিজের প্রতি খেয়াল রাখবেন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৬৮৪৮ ৫৬৪৭৭৪২
আক্রান্ত ১৫১৪ ৭৭৫০২৭
সুস্থ ২১১৫ ৭১২২৭৭
মৃত ৩৮ ১১৯৭২

Our Facebook Page