ঢাকা, সোমবার, ১০ মে, ২০২১

অক্সিজেন সংকটে ভারতে আরও ২৪ মৃত্যু

মহামারি করোনা ভাইরাসের থাবায় ভারতে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। এরই মধ্যে দেশটিতে অক্সিজেন সংকট প্রকট হয়ে উঠেছে। অক্সিজেনের কারণে নতুন করে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে অক্সিজেনের অভাবে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটল। নতুন করে মৃত্যু হওয়া ২৪ জনের মধ্যে করোনা রোগীও রয়েছেন।


রবিবার (২ মে) রাতে কর্ণাটক রাজ্যের চামারাজনগরের এক হাসপাতালে মর্মান্তিকটি ঘটনাগুলো ঘটেছে। গোটা ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। খবর সংবাদ প্রতিদিনের।


প্রতিবেদনে বলা হয়, ওই হাসপাতালে রবিবার বল্লারি থেকে কিছু অক্সিজেন সিলিন্ডার পৌঁছনোর কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে তা পৌঁছায়নি। ফলে দ্রুত মাইসুরু থেকে ২৫০টি অক্সিজেন সিলিন্ডার পাঠানো হয়। সেই অক্সিজেন সিলিন্ডারগুলো হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যু হয় অন্তত ২৪ জন রোগীর।


বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা চামারাজনগর জেলা প্রশাসনকে বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছেন। কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রীকে সুধাকর এহেন ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন।


এ দিকে এই ঘটনা ‘মৃত্যু না খুন’, প্রশ্ন তুলে কেন্দ্র, রাজ্যের শাসক দলকে কাঠগড়ায় তুলেছেন রাহুল গান্ধী। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি কড়া ভাষায় প্রশাসনকে আক্রমণ করেছেন। লিখেছেন, প্রশাসনের জেগে উঠতে আর কত মৃত্যু প্রয়োজন?


গোটা দেশের হাসপাতালেই অক্সিজেনের অভাব রয়েছে। অক্সিজেনের ঘাটতি মেটাতে একাধিক পদক্ষেপও করছে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার। বন্ধ অথবা চালু কারখানাগুলোতে চিকিৎসার প্রয়োজনে অক্সিজেন উৎপাদন করার চেষ্টা হচ্ছে। কিন্তু তা এখনো চাহিদা পূরণের ক্ষেত্রে পর্যাপ্ত নয়।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৬৮৪৮ ৫৬৪৭৭৪২
আক্রান্ত ১৫১৪ ৭৭৫০২৭
সুস্থ ২১১৫ ৭১২২৭৭
মৃত ৩৮ ১১৯৭২

Our Facebook Page