ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান, বাড়ানো হলো ছুটি

মহামারি করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আবারো বাড়ানো হয়েছে। আগামী ১৪ নভেম্বর চলমান ছুটি শেষ হওয়ার কথা থাকলেও সরকারের নতুন এ ঘোষণায় ১৯ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান।


বৃহস্পতিবার (১২ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ছুটি বাড়ানোর ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে ২৯ অক্টোবর এক ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চেষ্টা অব্যাহত রেখেছি। কিন্তু বিশ্বজুড়ে করোনার প্রকোপ বাড়ছে। বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ (সংক্রমণ) শুরু হয়েছে। আমাদের বিশেষজ্ঞরাও এ বিষয়ে বারবার সরকারকে সতর্ক করেছেন।


তিনি বলেন, দেশে শীত আসতে শুরু করেছে। কাজেই শীত বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের দেশেও করোনার প্রাদুর্ভাব বাড়তে পারে। যে কারণে আমরা ঝুঁকি নিতে চাইছি না। শিক্ষামন্ত্রী আরও বলেন, তারপরও যারা আগামী বছর এসএসসি বা এইচএসসি ও সমমান পরীক্ষা দিবেন, তাদের কথা মাথায় রেখে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যায় কিনা তা নিয়ে চিন্তা-ভাবনা চলছে। যদি পরিস্থিতি অনুকূল হয়, তবে ইতিবাচক সিদ্ধান্ত নেয়া হবে।


প্রসঙ্গত, গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এরই মধ্যে চলতি বছরের এসএসসি-এইচএসসিসহ সব ধরণের পাবলিক পরীক্ষা বাতিল করা হয়েছে।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৫০১৮ ২৬৮০১৪৯
আক্রান্ত ২২৩০ ৪৫১৯৯০
সুস্থ ২২৬৬ ৩৬৬৮৭৭
মৃত ৩২ ৬৪৪৮

Our Facebook Page