ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

মাস্ক পরা ও খোলা দুই ক্ষেত্রেই সচেতনতা প্রয়োজন

করোনাকালে আমাদের নিত্যসঙ্গী মাস্ক এবং স্যানিটাইজার। ভাইরাস থেকে মুক্ত থাকতে মাস্ক পরার ক্ষেত্রে কমবেশি সবাই সচেতন। কিন্তু মাস্ক খোলার সময় অনেকেই সচেতন নন। কিন্তু মাস্ক পরা ও খোলা দুই ক্ষেত্রেই সচেতনতা প্রয়োজন।


মাস্কের মধ্যে বাইরের নানা ধুলা-ময়লা এবং জীবাণু আটকে থাকে। যার ফলে তা খোলার সময় সচেতন থাকা উচিত। কাপড়ের মাস্ক বা সার্জিক্যাল মাস্ক যেটাই ব্যবহার করুন নির্দিষ্ট সময়ের পরে ব্যবহার করে ফেলে দিতে হয়। এর কারণ হলো সেই মাস্কটিতে নানারকম জীবাণু বাসা বেঁধেছিল।


তবে মাস্ক পরে থাকার সময়টায় যে কোনো রকম জীবাণুর হামলা হবে না এরও কোনো গ্যারান্টি নেই। তাই জেনে নেয়া উচিত কীভাবে সঠিক নিয়মে মুখ থেকে খুলবেন এই মাস্ক।


১. মাস্ক খোলার আগে ভালো করে নিজের হাত ধুয়ে নেবেন। স্যানিটাইজার ব্যবহার করতে পারেন অথবা হ্যান্ডওয়াশ দিয়েও তা ধুয়ে নিতে পারেন।


২. মাস্ক খোলার সময় তার সামনের দিকে হাত দেবেন না। শুধু যেই দিকে ফিতা থাকে সেটাই হাত দিয়ে আস্তে করে খুলে নেবেন।


৩. মাস্কটি ডাস্টবিনে ফেলে দেওয়ার সময় একটি কাপড়ে বা প্লাস্টিকে মুড়ে তারপর ফেলবেন। নানারকম ছোঁয়াচে জীবাণু ওই মাস্কটিতে থাকতে পারে যা ডাস্টবিনে ছড়িয়ে পড়তে পারে সহজেই। এরপর যিনি তাতে হাত দেবেন তার হাতে বা শরীরে ছড়িয়ে পড়তে পারে ওই জীবাণু।


৪. সার্জিক্যাল মাস্ক ৪-৬ ঘণ্টার বেশি ব্যবহার করা উচিত নয়।


৫. রাস্তায় খোলামেলাভাবে মাস্ক ফেলবেন না। রাস্তায় যে ডাস্টবিনগুলো রাখা থাকে সেখানে মাস্ক ফেলার আগে কাপড়ে মুড়ে বা কাগজে মুড়ে মাস্কটি ফেলবেন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ২২২৬২ ৬৩২৭৭৩৪
আক্রান্ত ৫,৭২৭ ৮৬৬,৮৭৭
সুস্থ ৩,১৬৮ ৭৯১,৫৫৩
মৃত ৮৫ ১৩,৭৮৭

Our Facebook Page