ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

দেশের যেসব এলাকায় ঈদ হচ্ছে আজ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে বৃহস্পতিবার (১৩ মে) দেশের অনেক জায়গায় উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর।


চাঁদপুর


চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার টোরা মুন্সিরহাট জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সামাজিক দূরত্ব মেনেই মুসল্লিরা অংশ নেন ঈদ জামাতে। এছাড়া হাজীগঞ্জ, শাহারাস্তি ও মতলব উত্তরের ৫০টি গ্রামে ঈদ উদযাপন হয়।


চট্টগ্রামে


চট্টগ্রামের আনোয়ারা উপজেলার দুটি গ্রামসহ সাতকানিয়া, চন্দনাইশ, বাঁশখালী, পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, রাউজান ও ফটিকছড়ির অর্ধশতাধিক গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে।


পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জারখীল দরবার শরিফের ভক্তরাও আজ ঈদ উদযাপন করছেন।


শরীয়তপুর


শরীয়তপুরের ছয় উপজেলার সাতটি থানার ৫০ গ্রামে সুরেশ্বর দরবার শরীফের ভক্ত ও অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করছেন আজ বৃহস্পতিবার।


জেলার বেশ কয়েকটি স্থানে ঈদের জামায়াত অনুষ্ঠিত হলেও প্রধান ও বড় জামায়াত অনুষ্ঠিত হয় নড়িয়া উপজেলায় অবস্থিত সুরেশ্বর দরবার শরীফ মাঠ প্রাঙ্গণে। প্রথম জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় ও দ্বিতীয় জামায়াত অনুষ্ঠিত হয় সাড়ে ৯টায়।


পটুয়াখালী


পটুয়াখালীর কলাপাড়ায় প্রায় পাঁচ হাজার পরিবার আজ বৃহস্পতিবার ঈদ-উল-ফিতর উদযাপন করছে। তারা প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে থাকেন। এই পরিবারগুলো এলাকায় 'চান টুপি'র লোক হিসেবে পরিচিত। মূলত তারা কাদরিয়া চিশতিয়া তরিকতের অনুসারী।


টাঙ্গাইল


সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে আজ টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার শশীনাড়া গ্রামে ৪০টি পরিবার উদযাপন করছে পবিত্র ঈদুল ফিতর। ২০১২ সাল থেকে এ গ্রামের মানুষ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে আসছে।


মুন্সিগঞ্জ


মুন্সিগঞ্জের ৯টি গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। গ্রামগুলো হচ্ছে- সদর উপজেলার আনন্দপুর, শিলই, নায়েবকান্দি, আধারা, মিজিকান্দি, কালিরচর, বাংলাবাজার, বাঘাইকান্দির ও কংসপুরা একাংশ।


পিরোজপুর


পিরোজপুরের ১০ গ্রামের সহস্রাধিক পরিবার আজ ঈদ পালন করছেন। সৌদি আরবের সাথে মিল রেখে এসব পরিবার ঈদ পালন করছেন বলে তারা জানান।


জানা গেছে, জেলার মঠবাড়িয়া উপজেলার ৬ গ্রাম, কাউখালী উপজেলার ১টি গ্রাম, নাজিরপুরের ১টি গ্রাম, পিরোজপুর সদরের ২টি গ্রাম এ ঈদ হচ্ছে।


জেলার মঠবাড়িয়া উপজেলার সাপলেজা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শামসুল আলম খন্দকার জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ সকাল সাড়ে ৯টায় স্বাস্থ্য বিধি মেনে স্থানীয় ভাইজোড়া গ্রামের ২টি ও কচুবুনিয়া গ্রামের ১টি, খেতাচিড়া গ্রামের ১টি, চরকগাছিয়া গ্রামের ১টি ও সাপলেজা গ্রামের ১টি মসজিদে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।


নারায়ণগঞ্জ


নারায়ণগঞ্জ সদর উপজলোর ফতুল্লার লামাপাড়া এলাকায় সৌদি আরবরে সঙ্গে মিল রেখে ঈদ উল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় হযরত শাহ্ সুফী মমতাজয়িা এতিমখানা ও হাফেজখানা মাদরাসায় জাহাগরিয়িা তরিকার অনুসারীরা ঈদের নামাজ আদায় করেন এবং ঈদ উদযাপন করনে। জামাতে ইমামের দায়িত্ব পালন করেন মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ।


জামাতে অংশ নিতে গাজীপুররে টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ, পুরাতন ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ, বন্দর ও সোনারগাঁ উপজেলা থেকে ওই তরিকার মুসল্লিরা অংশ নেন।


লক্ষ্মীপুর


সৌদি আরবের সঙ্গে মিল রেখে লক্ষ্মীপুরে ১১টি গ্রামে আজ বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। জেলার রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, বিঘা, বারো ঘরিয়া, হোটাটিয়া, শরশোই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপা ও সদর উপজেলার বশিকপুরসহ ১১টি গ্রামের প্রায় সহস্রাধিক মুসুল্লি আজ ঈদুল ফিতর উদযাপন করছেন।


সকাল ৯টায় রামগঞ্জ উপজেলার খানকায়ে মাদানিয়া কাসেমিয়া মাদরাসায় ও নোয়াগাঁও বাজারের দক্ষিণ-পূর্ব নোয়াগাঁও ঈদগাহ ময়দানে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা রুহুল আমিন।


বরিশাল


বরিশালের ৬টি উপজেলার কিছু গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে। এ সকল গ্রামে বসবাসরত চট্টগ্রামের চন্দনাইশ শাহসুফি দরবার শরিফ, সাতকানিয়া মির্জাখালী দরবার শরিফ এবং আহমাদিয়া জামাত অনুসারীরা দীর্ঘদিন ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগাম ঈদ উদযাপন করে আসছেন।


বরিশাল নগরীর ২৩ নং ওয়ার্ডের তাজকাঠি, জিয়া সড়ক, টিয়াখালী, সিকদার বাড়িসহ সদর উপজেলার সাহেবের হাট এলাকায় সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ঈদের জামাত অনুষ্ঠিত হয়।


পঞ্চগড়


সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে পঞ্চগড়ের একটি গ্রামে ঈদ উল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার বেলা দশটার দিকে পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের উত্তর কামার পাড়া জামে মসজিদে ঈদ উল ফিতরের নামাজ আদায় করেছে অর্ধশতাধিক পুরুষ ও মহিলা। গত ৩ বছর ধরে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখেই ঈদ উদযাপন করছে।


হিলি


দিনাজপুরের বিরামপুরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে দুটি ইউনিয়নের কয়েকটি গ্রামের শতাধিক মানুষ ঈদ উদযাপন করছে। আজ বৃহস্পতিবার (১৩ মে) সকাল আটটায় বিরামপুর উপজেলার খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের মসজিদে ও একই সময় আয়ড়া বাজার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। দুটি জামাতে ১৫ গ্রামের প্রায় ১১৫ জন মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।


এছাড়া মোংলা, ঝিনাইদহের হরিণাকুন্ডু, দিনাজপুর ও মৌলভীবাজারের বেশ কয়েকটি এলাকায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করা হয়।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ২২২৬২ ৬৩২৭৭৩৪
আক্রান্ত ৫,৭২৭ ৮৬৬,৮৭৭
সুস্থ ৩,১৬৮ ৭৯১,৫৫৩
মৃত ৮৫ ১৩,৭৮৭

Our Facebook Page