ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

ভ্যাট ফাঁকির ৪ কোটি ৬০ লাখ টাকার অপরিশোধিত ভ্যাট জমা দিয়েছে ‘লুবনান’

বৃহৎ পোশাক বিপণনকারী প্রতিষ্ঠান লুবনান ভ্যাট গোয়েন্দার দায়ের করা মামলায় ৪ কোটি ৬০ লাখ টাকার অপরিশোধিত ভ্যাট জমা দিয়েছে। মঙ্গলবার (১ জুন) লুবনানের পক্ষ থেকে সরকারি কোষাগারে এই টাকা জমা দিয়ে ট্রেজারি চালানের কপি সংযুক্ত করে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরকে অবহিত করেছে। ভ্যাট গোয়েন্দা সূত্রে এ তথ্য জানা যায়।


জানা যায়, চলতি বছরের ১১ ফেব্রুয়ারি একজন গ্রাহকের সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে ভ্যাট গোয়েন্দার একটি গোয়েন্দা দল প্রতিষ্ঠানটির কারখানায় এবং হেড অফিসে অভিযান পরিচালনা করে।


অভিযানে প্রতিষ্ঠানের উপস্থিত প্রতিনিধির সহযোগিতায় বিভিন্ন কক্ষ তল্লাশি করে জুলাই/২০১৬ থেকে জুন/২০২০ পর্যন্ত সময়ের প্রতিষ্ঠানটির মোট ১০৮টি শাখার বাণিজ্যিক দলিলাদি জব্দ করা হয়। এসব কাগজপত্র দীর্ঘ পর্যালোচনা শেষে ৪ কোটি ৬০ লাখ ৯ হাজার ৪৪২ টাকার ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় ‘লুবনান’ এর বিরুদ্ধে গত সপ্তাহে ভ্যাট আইনে মামলা দায়ের করে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।


প্রতিষ্ঠানটি ইতোমধ্যে তাদের ভুল স্বীকার করে এবং ভ্যাট গোয়েন্দার দাবিনামা মেনে নিয়ে তদন্তে উত্থাপিত ৪ কোটি ৬০ লাখ ৯ হাজার ৪৪২ টাকা স্বপ্রণোদিত হয়ে জমা দেয়।


এই টাকার মধ্যে ৩ কোটি ৪৯ লাখ টাকা ভ্যাট ফাঁকির অংশ এবং সময়মতো তা সরকারি কোষাগারে জমা না করায় মাসিক ২ শতাংশ হারে ১ কোটি ১১ লাখ টাকা সুদ আরোপ করা হয়েছিল।


‘লুবনান’ কর্তৃপক্ষ এখন থেকে ভ্যাট আইন পরিপালনে আরো সচেষ্ট হবেন মর্মে অঙ্গীকার করেছেন বলেও জানা যায়।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ২২২৬২ ৬৩২৭৭৩৪
আক্রান্ত ৫,৭২৭ ৮৬৬,৮৭৭
সুস্থ ৩,১৬৮ ৭৯১,৫৫৩
মৃত ৮৫ ১৩,৭৮৭

Our Facebook Page