ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা

একাদশ জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের জন্যে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


বৃহস্পতিবার (৩ জুন) বিকালে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ শিরোনামে খসড়া বাজেট ঘোষণায় তিনি এ তথ্য জানান।


তিনি বলেন, এবারের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এটি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১১ দশমিক ৩ শতাংশের সমান। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আদায় করবে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর আদায় ধরা হয়েছে ১৬ হাজার কোটি টাকা। কর ছাড়া আদায় বা প্রাপ্তি ধরা হয়েছে ৪৩ হাজার কোটি টাকা।


এবারের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।


বাজেটে ঘাটতি দাঁড়াবে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির -৬ দশমিক ২ শতাংশ। ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি টাকা নেওয়া হবে। এছাড়া ব্যাংক ব্যবস্থা থেকে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা, বৈদেশিক উৎস (অনুদানসহ) থেকে ১ লাখ ১ হাজার ২২৮ কোটি টাকা সংগ্রহ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ২২২৬২ ৬৩২৭৭৩৪
আক্রান্ত ৫,৭২৭ ৮৬৬,৮৭৭
সুস্থ ৩,১৬৮ ৭৯১,৫৫৩
মৃত ৮৫ ১৩,৭৮৭

Our Facebook Page