ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

ডেঙ্গু জ্বর কমানোর ‘অলৌকিক’ পদ্ধতি আবিষ্কার করেছেন ইন্দোনেশিয়ার বিজ্ঞানীরা

ডেঙ্গু জ্বর নিয়ে আমাদের দুশ্চিন্তার শেষ নেই। বিশেষ করে ঢাকা শহরে ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। কারণ এডিস মশা নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের ব্যর্থতার পাশাপাশি জনসাধারণের অসচেতনতা আছে। তবে এবার সেই দুশ্চিন্তা কমানোর মতো সুসংবাদ দিয়েছেন ইন্দোনেশিয়ার বিজ্ঞানীরা। তারা একটি ‘অলৌকিক’ পদ্ধতি আবিষ্কার করেছেন, যা ডেঙ্গুর প্রকোপ ৭৭ শতাংশ পর্যন্ত কমাবে।


বিজ্ঞানীরা বলছেন, ডেঙ্গু জীবাণুবাহী মশার ওপর পরিচালিত ‘যুগান্তকারী' এক গবেষণায় তারা দেখতে পেয়েছেন, ডেঙ্গু জ্বরের ঘটনা অন্তত ৭৭ শতাংশ কমিয়ে আনা সম্ভব। আর গবেষণায় তারা একটি ‘অলৌকিক’ ব্যাকটেরিয়ায় আক্রান্ত মশা ব্যবহার করে দেখেছেন, এটি সেই মশার ডেঙ্গুর বিস্তার করার সক্ষমতা কমিয়ে দিতে পারে।


পরীক্ষাটি করা হয়েছে ইন্দোনেশিয়ার ইয়োগিয়াকার্তা শহরে এবং ডেঙ্গু ভাইরাসের প্রকোপ কমানোর আশায় এখন এটি সম্প্রসারণ করা হচ্ছে। দি ওয়ার্ল্ড মসকিউটো প্রোগ্রাম টিম বলছে, এটাই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এ ভাইরাসের বিষয়ে একটি সমাধান নিয়ে আসতে পারে। বিশ্বজুড়ে বছরে প্রায় ৪০ কোটি মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে।


ডেঙ্গু বিষয়ক এই পরীক্ষায় ব্যবহার করা হয়েছে ওলবাকিয়া ব্যাকটেরিয়ায় আক্রান্ত মশা। গবেষকদের একজন ড. কেটি অ্যান্ডারস একে বর্ণনা করেছেন 'প্রাকৃতিকভাবে অলৌকিক' হিসেবে। ওলবাকিয়া মশার ক্ষতি করে না কিন্তু ডেঙ্গু ভাইরাসের জন্য দরকার হয় এমন একটি অংশকে শরীর থেকে সরিয়ে দেয়।


ব্যাকটেরিয়াটি ডেঙ্গু ভাইরাসের পুনরায় তৈরি হওয়াকে কঠিন করে তোলে, ফলে ওই মশাটি আবার যখন কাউকে কামড়ায় তখন তার আর আক্রান্ত করার তেমন সক্ষমতা থাকে না।


ড. অ্যান্ডারস বলছেন, ফলাফল সত্যিই অভূতপূর্ব। সূত্র: বিবিসি বাংলা

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ২২২৬২ ৬৩২৭৭৩৪
আক্রান্ত ৫,৭২৭ ৮৬৬,৮৭৭
সুস্থ ৩,১৬৮ ৭৯১,৫৫৩
মৃত ৮৫ ১৩,৭৮৭

Our Facebook Page