ঢাকা, রবিবার, ১ আগস্ট, ২০২১

ঘরেই তৈরি করতে পারেন মেজবানি মাংস

মেজবানি মাংস চট্টগ্রামের ঐতিহ্যবাহী রান্না। তবে এর স্বাদ এখন দেশের বিভিন্ন স্থানে পৌঁছে গেছে। মেজবানি খাবারের রেস্টুরেন্টের সৌজন্যে এখন চট্টগ্রাম না গিয়েও এর স্বাদ নেওয়া যায়। তবে রেস্টুরেন্টে গিয়ে নয়, চাইলে ঘরেই আপনি তৈরি করতে পারেন মেজবানি মাংস। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-


তৈরি করতে যা লাগবে


গরুর মাংস- ২ কেজি পেঁয়াজ কুচি- ১ কাপ রসুন বাটা- ১ টেবিল চামচ হলুদ ও মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ ধনে ও জিরা গুঁড়া- ১ টেবিল চামচ সরিষার তেল- ১ কাপ মাংসের মসলা- ১ চা চামচ টক দই- ১ কাপ কাঁচা মরিচ- ১০/১২টি গোলমরিচ- ১ চা চামচ দারুচিনি- ও এলাচ ৫/৬টি জয়ফল ও জয়ত্রী- আধা চা চামচ মেথি গুঁড়া- ১ চা চামচ লবণ- স্বাদমতো।


যেভাবে তৈরি করবেন


প্রথমে মাংস পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে মেরিনেট হতে দিন। অর্ধেক পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। চুলায় মাংসের হাঁড়ি দিয়ে তাতে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। মাংসের পানি কমে গেলে ২ কাপ পানি যোগ করে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। পানি কমে এলে মৃদু আঁচে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মাংস সেদ্ধ হয়ে এলে তাতে কাঁচা মরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০-১৫ মিনিট দমে রাখুন। এরপর নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করুন। মেজবানি মাংস পরিবেশন করা যায় গরম ভাত, পোলাও, খিচুড়ি, রুটি, পরোটার সঙ্গে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৫২৪৭৮ ৭৬১২৫৮৮
আক্রান্ত ৯,৩৬৯ ১,২৪৯,৪৮৪
সুস্থ ১৪,০১৭ ১,০৭৮,২১২
মৃত ২১৮ ২০,৬৮৫

Our Facebook Page