ঢাকা, রবিবার, ১ আগস্ট, ২০২১

ঈদে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

প্রতিবছরের মতো এবারও আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রায় ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নোটের মধ্যে রয়েছে- ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ১০০০ টাকার নোট। গতবারের মতো এবারের ঈদেও কেন্দ্রীয় ব্যাংকের কাউন্টারে মিলবে না নতুন টাকা। গ্রাহকরা বাণিজ্যিক ব্যাংক থেকে নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।


বাংলাদেশ ব্যাংক বলছে, এবার পর্যাপ্ত পরিমাণ নোট প্রস্তুত রাখা হয়েছে। ব্যাংকগুলোর চাহিদা বিবেচনায় টাকা ছাড়া হবে। অর্থাৎ ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী তাদের কাছে নতুন নোট সরবরাহ করা হবে। ইতোমধ্যে শুরু হয়েছে এসব নোট বিতরণ। প্রতিদিনই চাহিদার আলোকে ব্যাংকগুলোকে সরবরাহ করা হচ্ছে নতুন নোট।


এর আগে ঈদুল ফিতর উপলক্ষে ১৪ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছিল কেন্দ্রীয় ব্যাংক। গত বছরও বাংলাদেশ ব্যাংকের কাউন্টার থেকে নতুন টাকা দেওয়া হয়নি। মূলত করোনার কারণে স্বাস্থ্যবিধির কথা বিবেচনায় রেখেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।


এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত মুখপাত্র একেএম মহিউদ্দিন আজাদ বলেন, ইতোমধ্যে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে নতুন নোট বাজারে ছাড়া শুরু হয়েছে। ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী বাজারে নোট ছাড়া হবে।


তিনি বলেন, করোনাভাইরাসে গ্রাহকের স্বাস্থ্যবিধি পরিপালনের কথা মাথায় রেখে কাউন্টার থেকে কেন্দ্রীয় ব্যাংক নতুন টাকা সরবরাহ করছে না। নিজ নিজ ব্যাংক থেকেই গ্রাহকদের নতুন টাকা সংগ্রহ করতে হবে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৫২৪৭৮ ৭৬১২৫৮৮
আক্রান্ত ৯,৩৬৯ ১,২৪৯,৪৮৪
সুস্থ ১৪,০১৭ ১,০৭৮,২১২
মৃত ২১৮ ২০,৬৮৫

Our Facebook Page