ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

ওমরাহ জন্য সীমান্ত খুলে দিচ্ছে সৌদি আরব

করোনাভাইরাস মহামারির কারণে সীমান্ত প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর সৌদি আরব পবিত্র মক্কা নগরীতে সফর এবং ওমরাহ পালনের জন্য টিকাপ্রাপ্ত বিদেশীদের অনুমতি প্রদান করবে। রোববার (৮ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় মিডিয়ায় এ খবর বলা হয়। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, বিদেশী ওমরাহ পালনকারীদের সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়ের কর্তৃপক্ষ সোমবার থেকে ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহ’র অনুরোধ গ্রহণ শুরু করবে। 


বছরে একবার অনুষ্ঠিত হয় হজ, কিন্তু ওমরাহ এই হজ থেকে আলাদা। যে কোন সময় ওমরাহ পালন করা যায়। প্রতিবছর বিশ্ব থেকে লাখ লাখ লোক ওমরাহ পালনে সৌদি আরব সফর করেন।


কোভিড-১৯ মহামারি হজ ও ওমরাহ উভয়ই ব্যাপকভাবে ব্যাহত করে। এটি সৌদি আরবের রাজস্ব আয়ের অন্যতম মাধ্যম, হজ ও ওমরাহ থেকে সৌদির বছরে প্রায় ১২ বিলিয়ন ডলার আয় হয়।


আজ ঘোষণার আগে কেবল সৌদি আরবে বসবাসকারী টিকাপ্রাপ্তরা হজ্জ ও ওমরাহ পালন করার সুযোগ পেতেন, মহামারি শুরুর পর হজ পালনের সুযোগ সীমিত করা হয়।


সৌদি উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাতের উদ্ধৃতি দিয়ে এসপিএ প্রতিবেদনে বলা হয়েছে, যে কোন বিদেশী হজ ও ওমরাহ যাত্রীকে সৌদি স্বীকৃত টিকা নিতে হবে এবং কোয়ারেন্টাইনে যেতে সম্মত থাকতে হবে। 


মহামারির কারণে সীমান্ত বন্ধ থাকায় সৌদি আরব ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত মাত্র ৪ লাখ হজ ও ওমরাহ যাত্রীকে সে দেশে যাওয়ার অনুমোদন দিয়েছে।


উল্লেখ্য, সৌদি আরবে প্রায় ৫ লাখ ৩২ হাজার লোক করোনা আক্রান্ত হয়েছে এবং ৮ হাজার ৩০০’র বেশি লোকের মৃত্যু হয়েছে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page